নগদ একাউন্ট খোলার পদ্ধতি বা উপায় ২০২২ |

বাংলাদেশের জনপ্রিয় যে সমস্ত মোবাইল ব্যাংকিং অপারেটর রয়েছে সেগুলোর মধ্যে থেকে নগদ অন্যতম। নগদ একাউন্ট ব্যবহার করার জন্য, নগদ একাউন্ট খোলার পদ্ধতি জেনে একটি একাউন্ট খুলতে হবে।

আর আপনি যদি নগদ একাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে আজকের এই আর্টিকেলের মাধ্যমেই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

এই আর্টিকেলে আলোচনা করা হবে নগদ একাউন্ট খোলার পদ্ধতি এবং নগদ একাউন্ট রিলেটড আরো যে সমস্ত তথ্য রয়েছে, সেসমস্ত তথ্য সম্পর্কে সর্বশেষ।

নগদ একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত তথ্য জেনে নিতে চাইলে এই আর্টিকেলটি দেখে নেবেন।

নগদ একাউন্ট কি?

বাংলাদেশের যে সমস্ত মোবাইল ব্যাংকিং অপারেটর রয়েছে সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য একটি হলো নগদ।

এটি মূলত বাংলাদেশের সরকার কর্তৃক পরিচালিত হয়ে থাকে এবং এটি বাংলাদেশের ডাক এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের একটি সেবা।

কাজেই আপনি যদি সবচেয়ে কম ক্যাশ আউট চার্জ এবং অন্যান্য কাজগুলো সহজেই কম খরচের সহায়তায় মোবাইল ব্যাংকিং পরিচালনা করতে চান, তাহলে নগদ আপনার জন্য এক অনন্য সহযোগী।

কারণ আপনি যদি অন্য যেকোন মোবাইল ব্যাংকিং অপারেটরের সাথে কানেক্টেড হন, তাহলে ক্যাশআউট করার ক্ষেত্রে কিংবা অন্যান্য যেকোন ক্ষেত্রে খুব বেশি পরিমাণে চার্জের প্রয়োজন হয়, কিন্তু নগদ একাউন্টে তার পরিমাণ খুবই কম।

নগদ একাউন্ট ব্যবহার করার মাধ্যমে আপনি দেশের সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ উপভোগ করতে পারবেন। এবং ক্যাশ ইনচার্জ হিসেবেও সর্বোপরি কম চার্জ উপভোগ করতে পারবেন।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি কি?

আপনি চাইলে সর্বমোট ২ টি উপায়ে নগদ একাউন্ট খোলার কাজ সম্পন্ন করতে পারবেন।

এর মধ্যে থেকে একটি হলো নগদ এর অফিশিয়াল অ্যাপসের মাধ্যমে এবং অন্যটি হলো নগদ মেনু কোড ডায়াল করার মাধ্যমে।

এখানে একটি বিষয় অবশ্যই খেয়াল করা দরকার আর সেটি হল, আপনি যদি মেনু কোড ডায়াল করার মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে কয়েকটি মাত্র ক্লিকের মাধ্যমে নগদ একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন করে দিতে পারবেন।

ঠিক একই রকমভাবে নগদ এর অফিশিয়াল এপসের এর মাধ্যমে আপনি চাইলে সহজেই নগদ একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন করতে পারবেন।

এই আর্টিকেলের নগদ একাউন্ট খোলার নিয়ম হিসাবে যে দুটি উপায় রয়েছে, সেই উপায় সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে আর দেরি না করে এখনই এই আর্টিকেলটি শুরু করা যায়।

মেনু কোড ডায়াল করে নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ অ্যাপ ডাউনলোড করা ছাড়া শুধুমাত্র মেনু কোড ডায়াল করার মাধ্যমে কয়েকটি স্টেপে আপনি যদি নগদ একাউন্ট তৈরী করতে চান, তাহলে এটি খুব সহজেই করতে পারবেন।

মেনু কোড ডায়াল করার মাধ্যমে আপনি যদি নগদ একাউন্ট তৈরী করতে চান, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলো সহায়তায় কাজ চালিয়ে যান, তাহলেই সহজেই নগদ একাউন্ট তৈরি করা সম্পন্ন হয়ে যাবে।

এই কাজটি করার জন্য প্রথমত আপনার ফোনের ডায়াল প্যাড থেকে ডায়াল করুন *১৬৭#

যখনই আপনি এই ইউএসএসডি কোড ডায়াল করে নিবেন তখন আপনাদের সামনে একটি নতুন পেজ ওপেন হবে, সেখান থেকে আপনাকে অ্যাকাউন্টের জন্য একটি পিন নির্বাচন করে নিতে হবে।

পিন সিলেক্ট করে নেয়ার পরে আবার পুনরায় সেই একই পিন দিয়ে কনফার্ম করে নিতে হবে।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি বা উপায় ২০২১ |

যখনই আপনি পিন কনফার্ম করার কাজ সম্পন্ন করে নিবেন, তখন আপনার সামনে আরেকটি নতুন ইন্টারফেস ওপেন হবে। সেখান থেকে আপনাকে দুইটি অপশন এর মধ্যে একটি অপশন বেছে নিতে হবে।

অর্থাৎ আপনি যদি মুনাফাভিত্তিক একাউন্ট তৈরী করতে চান, তাহলে এখান থেকে এক নম্বর অপশনটি বেছে নিন এবং যদি মুনাফাভিত্তিক একাউন্ট তৈরী করতে না চান তাহলে দুই নম্বর অপশনটি বেছে নিন।

এই দুটি অপশন থেকে যেকোনো একটি অপশন বেছে নেয়ার পরে সেন্ড বাটনে ক্লিক করুন।

তাহলেই আপনাকে কনফার্মেশন এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে যে, আপনার অ্যাকাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়েছে কিনা।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি বা উপায় ২০২১ |

আর উপরে উল্লিখিত উপায়ে আপনি চাইলে মাত্র কয়েকটি ক্লিক করার মাধ্যমে নগদ একাউন্ট খোলার পদ্ধতি জেনে, মেনু কোড ডায়াল করার মাধ্যমে নগদ অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।

এবার আপনি যদি নগদ একাউন্টের এক্সেস নিতে চান, তাহলে আপনার ফোনের ডায়াল প্যাড থেকে একটি ইউএসএসডি কোড ডায়াল করুন *167#

তাহলেই আপনার নগদ একাউন্ট পুরোপুরি ব্যবহার করার মত উপযোগী হয়ে যাবে।

নগদ অ্যাপ দিয়ে একাউন্ট তৈরি করার পদ্ধতি

এছাড়াও আপনি যদি খুব সহজেই নগদ একাউন্ট তৈরী করতে চান, তাহলে নগদ এর অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য যে এপ রয়েছে সেই এপ্স এর মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

আপনি যদি নগদ একাউন্ট খু্লতে করতে চান তাহলে প্রথমত নিম্নলিখিত লিংক থেকে নগদের যে অ্যাপস রয়েছে সেই অ্যাপস টি ডাউনলোড করে নিন।

Download App For Android Download App For IOS

 

অ্যাপ ডাউনলোড করার পর আপনি এই অ্যাপসটির এক্সেস নিতে পারবেন এবার আপনি এই অ্যাপটির হোমপেইজ থেকে “রেজিস্ট্রেশন করুন” নামে যে বাটন রয়েছে বাটনে ক্লিক করুন।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি বা উপায় ২০২১ |

যখনই আপনি রেজিস্ট্রেশন করুন নামে বাটনটির উপরে ক্লিক করবেন, তখন আপনি যে ফোন নাম্বার দিয়ে একাউন্ট তৈরী করতে চান সেই ফোন নাম্বারটি এখানে টাইপ করে দিন।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি বা উপায় ২০২১ |

এর পরবর্তী পেজে আপনার এই ফোন নাম্বারটি কোন মোবাইল অপারেটর কোম্পানি মোবাইল অপারেটর কোম্পানি টি সিলেক্ট করে নিন।

আপনি এখানে টেলিটক, গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক এই সমস্ত মোবাইল অপারেটর কোম্পানি অপশনগুলো পাবেন।

সেখান থেকে আপনার সিমটি কোন কোম্পানির সেটি সিলেক্ট করে নিন।

মোবাইল অপারেটর বেছে নেয়ার পরে আপনার আইডি কার্ডের যে সামনের এবং পেছনের দিকে ছবি রয়েছে সেই দুইটি ছবি তুলে ফেলুন।

এবং যখনই সামনের এবং পেছনের দুই দিকের ছবি তোলার কাজ সম্পন্ন করে নিবেন, তখন পরবর্তী নামে যে বাটন পাবেন সেই পাথরের উপরে ক্লিক করুন।

যখনই আপনি এনআইডি কার্ড দুইদিকের ছবি তুলে দিবেন, তখন ওই এনআইডি কার্ডের যার সেই ব্যক্তির একটি ছবি তুলতে হবে।

এনআইডি কার্ড যদি আপনার হয়ে থাকে, তাহলে আপনার মুখের একটি ছবি তুলতে হবে এবং তারপরেই এটি সেন্ড করে দিতে হবে।

এবার নগদ এর চেয়ে টার্মস এবং কন্ডিশন রয়েছে, অর্থাৎ তাদের অ্যাকাউন্ট ব্যবহার করেছে নিয়ম-নীতি রয়েছে, সে সমস্ত নিয়ম-নীতিগুলো পড়ে নিন এবং এগুলো সম্পর্কে একমত পোষণ করুন।

এর পরবর্তী পেজে আপনার সিগনেচার দিয়ে দিন।

এবার যদি আপনার দেয়া সমস্ত ইনফরমেশন গুলো সঠিক হয়ে থাকে তাহলে আপনি নগদ একাউন্ট তৈরি করার পদ্ধতি জেনে নিয়ে নগদ একাউন্ট তৈরি করেছিলেন।

এবং অ্যাকাউন্ট তৈরি করা যখন শেষ হয়ে যাবে, তখন আপনি এই এপসটি ব্যাবহার করার মাধ্যমে নগদ রিলেটেড সমস্ত কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

যখনই আপনার একাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়ে যাবে তখন আপনি নগদ একাউন্ট তৈরি করার সময় যে ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়েছিলেন, সেই ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দেয়ার মাধ্যমে লগিন করে নিতে পারবেন।

আর লগইন করার কাজ সম্পন্ন হয়ে গেলে আপনি নগদ এপের হোমপেইজে চলে আসতে পারবেন এবং এখান থেকে নগদ একাউন্ট কন্ট্রোল করতে পারবেন।

 

আর যখনই আপনি নগদ একাউন্টের এক্সেস নিতে পারবেন তখন আপনি নগদ একাউন্ট রিলেটেড বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন এবং নগদ একাউন্ট এর মাধ্যমে লেনদেন করতে পারবেন।

নগদ নতুন একাউন্ট অফার

এছাড়াও আপনি যদি নগদ এর নতুন অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে নতুন অ্যাকাউন্ট তৈরি করার পরিবর্তে আপনি অফার উপভোগ করতে পারবেন।

আর সেটি হল আপনি যখন নগদ একাউন্ট তৈরী করার পরে পিন এবং প্রফাইল সেটাপ করে নেয়ার পরে, যদি নগদ একাউন্ট থেকে ২০ টাকা রিচার্জ করেন, তাহলে ২০ টাকা ক্যাশব্যাক পাবেন।

আর এটি হলো নগদ নতুন অ্যাকাউন্ট এর উপহার।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top